রমজানে আল-আকসা অভিমুখে পদযাত্রার ডাক হামাসের

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর নৃশংস বর্বরতার মধ্যেই এবার পবিত্র রমজান মাসে আল-আকসা মসজিদ অভিমুখে পদযাত্রার ডাক দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

হামাসের প্রধান ইসমাইল হানিয়ার এই আহ্বান এমন এক সময়ে এল, যার মাত্র কয়েক দিন আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি সপ্তাহখানেকের মধ্যেই গাজায় যুদ্ধবিরতির আশা করছেন।

পবিত্র রমজান মাসের শুরুতেই জেরুজালেমের আল-আকসা মসজিদ অভিমুখে পদযাত্রায় অংশ নিতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনটির শীর্ষ নেতা ইসমাইল হানিয়া।

তিনি বলেন,

ফিলিস্তিনিদের জীবন রক্ষায় আমরা আলোচনায় নমনীয়তা দেখাচ্ছি। তার মানে এই নয় আমরা দুর্ব হয়ে গেছে। ফিলিস্তিনিদের রক্ষায় আমরা লড়াইয়ের জন্য সব সময় প্রস্তুত।

জেরুসালেমের আল-আকসা মসজিদ বিশ্বের পবিত্র স্থানগুলোর একটি। মুসলিম, খ্রিষ্টান ও ইহুদি-তিন ধর্মের মানুষের কাছেই এই জায়গা পবিত্র বলে বিবেচিত। ১৯৬৭ সালে পুরো জেরুজালেম দখলে নেয়ার পর থেকেই আল-আকসা মসজিদ নিয়ন্ত্রণ করে আসছে ইসরাইল। এরপর নানা বিধিনিষেধ আর শর্ত পূরণের মাধ্যমে সেখানে ইবাদতের সুযোগ পেতেন সাধারণ মুসল্লিরা। তিন সম্প্রদায়ের কাছে গুরুত্বপূর্ণ হওয়ায় প্রতিবছরই রমজান মাসে আল-আকসা ঘিরে উত্তেজনা তৈরি হয়।

এদিকে হামাসের এই কর্মসূচি যেকোনো মূল্যে প্রতিহতের ঘোষণা দিয়েছে ইসরাইল। নেতানিয়াহু সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গালান্ত বলেন, হামাসকে কোনোভাবেই জেরুজালেমের পবিত্র জায়গায় ঢুকতে দেয়া হবে না।

তিনি আরও বলেন, হামাসের এই মুহূর্তে প্রধান লক্ষ্য টেম্পল মাউন্টে আগুন ছড়িয়ে দেয়া। আমরা তা হতে দেবো না। যেকোনো মূল্যে তাদের প্রতিহত করা হবে। সর্ব শক্তি প্রয়োগ করে তাদের মোকাবিলা করা হবে।

হামাস এবং ইসরাইলের পাল্টাপাল্টি এমন ঘোষণায় গাজায় যুদ্ধবিরতি নিয়ে চলমান আলোচনায় চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছার পথে ঝুঁকি বাড়লো বলে মনে করছেন অনেকে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রমজানের শুরুতেই গাজায় যুদ্ধবিরতি হতে পারে বলে আশা প্রকাশ করলেও হামাসের নতুন কর্মসূচি ও ইসরাইলের হুমকির কারণে তা ভেস্তে যেতে পারে।

Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপরে