ভারতীয়দের চাহিদা অনেক, তবে তাঁরা খরচ করতে নারাজ: উবার সিইও

বৈশ্বিক জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দারা খোসরোশাহি বলেছেন, বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে ভারতীয়দের চাহিদা অনেক বেশি, তবে এ জন্য তাঁরা প্রয়োজনীয় অর্থ খরচ করতে রাজি থাকেন না।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের বেঙ্গালুরু শহরে গত বৃহস্পতিবার আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন উবার সিইও। ওই অনুষ্ঠানে দারা খোসরোশাহি ভারতীয় বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা নন্দন নিলেকানির সঙ্গে জনগোষ্ঠী উপযোগী প্রযুক্তি তৈরি নিয়ে আলোচনা করছিলেন।

দারা খোসরোশাহি বলেন, ‘আমাদের ব্যবসায়ের জন্য সবচেয়ে কঠিন বাজারগুলোর একটি ভারত। আমরা যদি এখানে সফল হতে পারি, তাহলে অন্য যেকোনো জায়গায় সফল হতে পারব।’

ভারতে উবারের কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা, করোনা মহামারিকালে কোম্পানির মুনাফা অর্জন ও দেশটিতে তাদের পরিষেবা সম্প্রসারণের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন উবার সিইও। তিনি জানান, ভবিষ্যতে ভারতে কম খরচে দুই ও তিন চাকার গাড়ির পরিষেবা বাড়ানোর পরিকল্পনা করছে উবার। পাশাপাশি কিছু কিছু এলাকায় বাসের মাধ্যমে দেওয়া যায় এমন সেবাও যুক্ত করা হবে।

দারা খোসরোশাহি বলেন, ‘এটি বৃহত্তর জনগোষ্ঠীর কাছে আমাদের পরিষেবাগুলো প্রসারিত করার বড় সুযোগ। আমরা শুধু উচ্চমধ্যবিত্তের পরিষেবার মাধ্যম হতে চাই না; বরং সব শ্রেণির মানুষের কাছে পৌঁছাতে চাই।’

অনুষ্ঠানে ভারতের ডিজিটাল অবকাঠামো উন্নয়নের প্রশংসা করেন খোসরোশাহি। তিনি বলেন, বিশ্বের যেকোনো কোম্পানি বা সরকার ভারতের ডিজিটাল অবকাঠামোর ধরন ও উচ্চাকাঙ্ক্ষা থেকে শিক্ষা নিতে পারে।

দারা খোসরোশাহি জানান, করোনা মহামারির পর থেকে উবারের কার্যক্রমে পরিবর্তন এসেছে। এখন গ্রাহকদের স্বাচ্ছন্দ্য ও চাহিদার ওপর প্রাধান্য দেওয়া হয়। এ ছাড়া উবার চালকদের অভিজ্ঞতা উন্নত করার দিকেও নজর দেওয়া হচ্ছে।

উবার সিইও আরও জানান, বর্তমানে ভারতের ১২৫টি শহরে উবার কাজ করছে। গত ১০ বছরে দেশটিতে ৩০০ কোটি যাত্রা পরিচালনা করেছে উবার। কোভিডের সময়ে উবার ৩০০ কোটি মার্কিন ডলার মুনাফা করে। তবে যখন লকডাউন ছিল, সে সময় রাতারাতি ৮৫ শতাংশ কাজ হারায় কোম্পানিটি। ফলে সে সময় কিছু কর্মচারীকেও ছাঁটাই করা হয়।

Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপরে