কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর চিপ আসছে

cheep

সেমিকন্ডাক্টর শিল্পের নিয়ন্ত্রণ নিয়ে ঠান্ডা লড়াই চলছে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে। এ সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর একটি চিপ তৈরি করেছেন। নতুন চিপ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর প্রযুক্তি প্রশিক্ষণের জটিল কাজে বাড়তি সুবিধা দেবে বলে আশা করা হচ্ছে। এ চিপ তৈরিতে বিদ্যুতের পরিবর্তে আলোকতরঙ্গ ব্যবহার করা হয়েছে। ফলে জটিল কাজের সময় কম্পিউটারের শক্তি কম খরচ হবে। সিলিকন-ফোটোনিক নামের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চিপটির নকশা করেছেন বিজ্ঞানী নাদের এনগেটা।

নেচার ফটোনিকস জার্নালে নতুন চিপ সম্পর্কে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিরোজ আফলাতুনি নতুন চিপ তৈরির গবেষণার সঙ্গে জড়িত। নাদের এনগেটা ও ফিরোজ আফলাতুনি বর্তমানে যৌথভাবে একটি প্ল্যাটফর্ম তৈরির কাজ করছেন। এই প্ল্যাটফর্ম নিউরাল নেটওয়ার্কের বিকাশ ও কার্যকারিতা বৃদ্ধি করবে। এ বিষয়ে বিজ্ঞানী এনগেটা বলেন, নতুন চিপটি গ্রাফিকস প্রসেসিং ইউনিট বা জিপিইউ তৈরির জন্য ব্যবহার করা যাবে। চিপ উৎপাদনে সিলিকন ফটোনিকস প্ল্যাটফর্ম বাড়তি সুবিধা দেবে।

ফিরোজ আফলাতুনি বলেন, নতুন চিপ কম্পিউটারের গতি ও শক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে যথেষ্ট গোপনীয়তার সুবিধা দেবে। এই চিপে একযোগে গণনার ক্ষমতা রয়েছে, যা কম্পিউটারের মেমোরিতে সংবেদনশীল তথ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা দূর করবে। চিপটিতে চলা কম্পিউটার সহজে হ্যাক করা যাবে না। ফলে বর্তমানের এআই কম্পিউটিং প্রযুক্তিতে বড় ধরনের পরিবর্তন আসবে।

Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপরে