জাতীয় দল থেকে অবসর নিয়ে নিলেন রোমান সানা

রোমান সানা

বাংলাদেশ আর্চারি দলে আর খেলবেন না রোমান সানা। জাতীয় দল থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে আর্চারি ফেডারেশনকে সেটি জানিয়েও দিয়েছেন। বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দিন আহমেদ সেই চিঠি পাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছেন। আজ যোগাযোগ করলে তিনি প্রথম আলোকে বলেছেন, ‘অবসরের সিদ্ধান্ত নিয়ে রোমান ফেডারেশনকে চিঠি দিয়েছে। আমরা সেই চিঠি পেয়েছি।’

চিঠিতে কেন অবসর নিচ্ছেন, সেই কারণটা কী জানিয়েছেন রোমান সানা? রাজীবউদ্দিনের কাছ থেকে জানা গেল, সুনির্দিষ্ট কোনো কারণ বলতে না চাইলে যেটি বলা হয়, সেটিই বলেছেন রোমান সানা। অর্থাৎ ‘ব্যক্তিগত কারণ’।

রোমান সানার অবসর নেওয়ার চিঠি পাওয়ার পর তাঁর সিদ্ধান্ত পরিবর্তনের চেষ্টাও করেছেন বলে জানিয়েছেন রাজীবউদ্দিন, ‘আমরা তাকে সিদ্ধান্তটি পুনর্বিবেবচনার অনুরোধ করেছিলাম। কিন্তু সে তার সিদ্ধান্তে অনড়। রোমান এখন চায় ব্যবসা–বাণিজ্য করতে। সে আমাদের সেটিই বলেছে।’

বৈশ্বিক আর্চারিতে বাংলাদেশের হয়ে রোমান সানা ব্রোঞ্জ জিতেছেন ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপেফেসবুক

সম্প্রতি আর্চারির জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন রোমান। গত ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি ইরাকের বাগদাদে অনুষ্ঠিত এশিয়ান আর্চারি প্রতিযোগিতায় অংশ নেওয়া বাংলাদেশ দলে রাখা হয়নি তাঁকে। এর কারণ অবশ্য ছিল বাজে পারফরম্যান্স।

রোমান সানাকে দিয়েই মূলত বিশ্ব আর্চারি বাংলাদেশকে চিনেছে। এই খেলার বৈশ্বিক প্রতিযোগিতায় রোমানের আছে ব্রোঞ্জ পদক, যেটা তিনি জিতেছিলেন ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপে। বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন তিনি। করোনার কারণে ২০২১ সালে অনুষ্ঠিত ২০২০ টোকিও অলিম্পিকে অংশ নিয়েছেন সেভাবেই।

২০২১ বিশ্বকাপ আর্চারিতে দিয়া সিদ্দিককে সঙ্গী করে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছিলেন রোমান। নেদারল্যান্ডসের জুটির কাছে হেরে অবশ্য রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁদের। পরে রুপাজয়ী রোমান–দিয়া জুটি জীবনেও জুটি বাঁধেন।

বাংলাদেশের আর্চার রোমান সানাওয়ার্ল্ড আর্চারি

২০১৯ বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের সাফল্যে রাতারাতি তারকায় পরিণত হয়েছিলেন রোমান সানা। খবরে এসেছেন অন্য কারণেও। ২০২২ সালে এক সতীর্থ নারী আর্চারের সঙ্গে বাজে আচরণের কারণে নিষিদ্ধ করা হয় তাঁকে। মেয়াদ শেষ হওয়ার আগেই অবশ্য সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। গত সেপ্টেম্বরে হাংজু এশিয়ান গেমসে রিকার্ভের দলীয় ইভেন্টে পদকের লড়াইয়ে দেশকে নেতৃত্ব দিলেও পদক জিততে পারেননি। তাঁর ব্যক্তিগত পারফরম্যান্সও বেশ কিছু দিন ধরেই খুব একটা ভালো ছিল না।

জাতীয় আর্চারি দলের কোচ ফ্রেডরিখ মার্টিন একটু বিস্ময়ই প্রকাশ করেছেন রোমানের এই সিদ্ধান্তে। তিনি অবশ্য আশাবাদী, রোমানের এই সিদ্ধান্ত পরিবর্তন করা সম্ভব, ‘রোমান একটু দ্রুতই সিদ্ধান্তটা নিয়ে নিল কি না বুঝতে পারছি না। সম্প্রতি তাঁর পারফরম্যান্স হয়তো ভালো না, কিন্তু ফর্মে ফেরার সুযোগ তো আছেই। আমি আশাবাদী, সে নিজের সিদ্ধান্ত নিয়ে আবার ভাববে।’

Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপরে