ইউরোপে রেকর্ড গড়তে লেভারকুসেন কত দূর

leverkusen

আভাসটা গত দুই সপ্তাহে বেশ জোরালোই হয়ে উঠেছে। এই আভাস বায়ার্ন মিউনিখ রাজত্বে বায়ার লেভাকুসেনের হানা দেওয়ার। টানা ১১ বছর বুন্দেসলিগা জেতা বায়ার্নকে টপকে চলতি মৌসুমে ট্রফি জয়ের দৌড়ে এগিয়ে গেছে লেভারকুসেন। এই এগিয়ে যাওয়ার পথে লিগে ২৩ ম্যাচের একটিতেও হারেনি তারা। হারেনি জার্মান কাপ বা ইউরোপা লিগের কোনো ম্যাচেও। সব মিলিয়ে লেভারকুসেনের অপরাজিত ম্যাচের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩। যা শীর্ষ স্তরে খেলা জার্মান ক্লাবগুলোর মধ্যে রেকর্ড।

তবে জার্মানিতে সবার ওপরে উঠে যাওয়া লেভারকুসেন ইউরোপের মানচিত্রে এখনো পেছনেই। ইউরোপের শীর্ষ পাঁচ লিগেই আরও দীর্ঘতম অপরাজেয়–যাত্রা আছে। সেটা কেমন, দেখে নেওয়া যাক ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফার ওয়েবসাইট থেকে।

উয়েফার সংরক্ষিত তথ্য অনুসারে, ইউরোপে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি সেল্টিকের। স্কটল্যান্ডের এই ক্লাব ১৯১৫ থেকে ১৯১৭ সালের মধ্যে ৬২টি অপরাজিত ছিল, যার মধ্যে আছে একই দিনে দুটি ম্যাচ খেলার ঘটনাও। দ্বিতীয় সর্বোচ্চ ৬০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি বেলজিয়ামের ক্লাব ইউনিয়ন এসজির (১৯৩৩–৩৫)।

তবে সেল্টিক ও ইউনিয়ন এসজির রেকর্ডের সময় আনুষ্ঠানিকভাবে ইউরোপিয়ান প্রতিযোগিতা ছিল না। ১৯৬১ সালে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা কর্তৃপক্ষ মহাদেশীয় ফুটবল সংস্থা হিসেবে স্বীকৃত হয় উয়েফা। এর পর থেকে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার ইউরোপীয় রেকর্ডটা বেনফিকার।

পর্তুগালের ক্লাবটি ১৯৬৩ সালের ডিসেম্বর থেকে ১৯৬৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪৮ ম্যাচ অপরাজিত ছিল। লাজোস জেইলার ও এলেক স্কার্টজের কোচিংয়ে খেলা বেনফিকার দলটিতে ছিলে পর্তুগালের কিংবদন্তি ফুটবলার ইউসেবিও। এর পরের রেকর্ডটা দিনামো জাগরেবের। ক্রোয়েশিয়ার ক্লাবটি টানা ৪৫ ম্যাচ অপরাজিত ছিল ২০১৪–১৫ সময়ে।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে দীর্ঘতম অপরাজিতের রেকর্ডটি জুভেন্টাসের। ২০১১–১২ সময়ে টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিল আন্তোনিও কন্তের দল। টানা অপরাজিত থাকার পথে সিরি ‘আ’ এবং কোপা ইতালিয়ার শিরোপা জেতে জুভেন্টাস। ইংল্যান্ডের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নটিংহাম ফরেস্টের। ১৯৭৮ সালে টানা ৪০ ম্যাচে না হারার রেকর্ড গড়েছিল পিটার শিলটন, গ্যারি বার্টলসদের দল।

টানা ৪০ ম্যাচ অপরাজিত ছিল রিয়াল মাদ্রিদও। ২০১৬–১৭ সময়ে জিনেদিন জিদানের দল বার্সেলোনার আগের বছরের ৩৯ ম্যাচের রেকর্ড ভেঙে দেয়। এ ছাড়া ফরাসি ক্লাব পিএসজি ১৯৯৩–৯৪ মৌসুমে অপরাজিত ছিল টানা ৩৭ ম্যাচ।

উয়েফার হিসাব বলছে, ইউরোপের শীর্ষ লিগের ক্লাবগুলোর মধ্যেই লেভারকুসেনের অবস্থান ৫ নম্বরে। অন্তত পিএসজিকে টপকাতে হলেও আরও পাঁচ ম্যাচে হার এড়াতে হবে জাভি আলোনসোর দলকে। অবশ্য চলতি মৌসুমে শীর্ষ পাঁচ লিগের একমাত্র দল হিসেবে লেভারকুসেনের অপরাজেয়–যাত্রা যেভাবে এগিয়ে চলেছে, তাতে রেকর্ড ভেঙে দেওয়া অস্বাভাবিকও নয়।

Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

উপরে